মেনু নির্বাচন করুন
পাতা

কী সেবা কীভাবে পাবেন

ক্রঃ নং

সেবা সমূহের নাম

সেবা প্রদানের পদ্ধতি

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীর নাম

০১.

ভিজিডি কর্মসূচী

বরাদ্দ পাওয়ার পর ইউনিয়ন কমিটি হতে ভিজিডি তালিকা উপজেলা অফিসে প্রেরণ ও উপজেলা কমিটি কর্তৃক কোন আপত্তি না থাকলে অনুমোদনের মাধ্যমে ৩০ কেজি চালের সেবা প্রদান করা হয় ২৪ মাসব্যাপী।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

০২.

মাতৃত্বকালীন ভাতা

ইউনিয়ন কমিটি হতে আবেদন প্রাপ্তির পর উপজেলা কমিটির আপত্তি না থাকলে অনুমোদনের মাধ্যমে চুড়ান্তভাবে নির্বাচিতদের মাসিক ৩৫০/= হারে ভাতা ২৪ মাসের জন্য।

০৩.

ক্ষুদ্র ঋণ কর্মসূচী

বিজ্ঞপ্তির মাধ্যমে প্রাপ্ত আবেদনের পর উপজেলা কমিটি কর্তৃক আপত্তি না থাকলে অনুমোদন করে ১/২ বৎসরের জন্য। স্বল্প সুদে জামানত বিহীন ঋণ সেবা।

০৪.

সেলাই মেশিন বিতরণ

আবেদন ও বরাদ্দ উভয়ের সমন্বয় সাধন করে উপজেলা কমিটির কর্তৃক অনুমোদন ও বিতরণ করা হয়।

০৫.

বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদ (বিশেষ অনুদান)

নিবন্ধিত মহিলা সক্রিয় সমিতির আবেদনের ভিত্তিতে ভিত্তিতে বছরে একবার ৫০০০/= ২৫০০০/= পর্যন্ত আর্থিক অনুদান দেওয়া হয়। এ সকল সমিতির আয়বর্ধক কার্যক্রমের ধরণ ও যোগ্যতা অনুসারে অনুদানের পরিমাণ নির্ধারিত হয়।

০৬.

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ

আবেদন প্রাপ্তির পর উভয় পক্ষকে শুনানীর জন্য পত্র প্রেরণ  করা হয়। মীমাংসা/অভিযোগ নিষ্পত্তির চেষ্টা করা হয়।

০৭.

স্বেচ্ছাসেবী মহিলা সমিতির রেজিস্ট্রেশন

নারীর ক্ষমতা  ও উন্নয়ন ব্যাপক  প্রসারের জন্য স্বেচ্ছসেবী মহিলা প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করে তা জেলা কর্মকর্তার বরাবরে প্রেরণ ও নিবন্ধন

০৮.

মহিলা প্রশিক্ষণ কেন্দ্র

বিজ্ঞপ্তির প্রেক্ষিতে প্রাপ্ত আবেদনপত্র উপজেলা কমিটি কর্তৃক ৩০টি আসনের প্রেক্ষিতে চূড়ান্ত অনুমোদন ও প্রশিক্ষণ সেবা প্রদান।

০৯.

সচেতনতা বৃদ্ধি এবং জেন্ডার সমতা

নারীর ক্ষমতায়ন, যৌতুক,পাচার,বাল্য বিবাহ, জন্মও বিবাহ নিবন্ধন। বিভিন্ন দিবস উদ্‌যাপন ও নারীর অধিকার সংক্রান্ত আইন বিষয়ে উঠান বৈঠকের মাধ্যমে সচেতন করা হয়।


Share with :

Facebook Twitter